Hot Posts

6/recent/ticker-posts

উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জামানত লাখ টাকা, তফসিল আজ


 

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল আজ বৃহস্পতিবার ঘোষণা করা হতে পারে। গতকাল বুধবার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

এবার উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ ১০ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভাইস চেয়ারম্যান পদে জামানত ৫ হাজার থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। একই সঙ্গে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ক্ষেত্রে ভোটারের সমর্থনসূচক সইসহ তালিকা জমা দেওয়ার বিধানও বাদ দেওয়া হয়েছে। এ ব্যাপারে আইনের সংশোধনী প্রজ্ঞাপন আকারে জারি করেছে ইসি।

নির্বাচন কমিশন আগেই জানিয়েছিল, এবার চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের ভোট গ্রহণ হবে ৪ মে, দ্বিতীয় ধাপে ১১ মে, তৃতীয় ধাপে ১৮ মে এবং চতুর্থ ধাপের ভোট হবে ২৫ মে। ভোটের তারিখ জানানো হলেও এখনো পূর্ণাঙ্গ তফসিল ঘোষণা করা হয়নি। আজ সকালে এ বিষয়ে বৈঠক ডেকেছে ইসি।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার নির্বাচন কমিশনের সভা রয়েছে। ভোটের তারিখ আগেই জানানো হয়েছে। প্রথম ধাপের পূর্ণাঙ্গ তফসিল এ দিন ঘোষণা করা হতে পারে।

ইসি সূত্র জানায়, আজ ইসির বৈঠক থেকে জাতীয় সংসদের ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচনের তফসিলও ঘোষণা করা হতে পারে। এ ছাড়া ইসির বৈঠকে উপজেলা পরিষদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার সম্পর্কে আলোচনা করার কথা রয়েছে।

জামানত রক্ষায় ভোট পেতে হবে ১৫ শতাংশ

চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানতের পরিমাণ যে বাড়ানো হয়েছে, এর বাইরে উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা ও আচরণবিধিমালায় আরও কিছু সংশোধনী আনা হয়েছে। আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে এসব সংশোধনী প্রজ্ঞাপন আকারে জারি করেছে ইসি। গত মঙ্গলবার এটি প্রকাশ করা হয়। আসন্ন উপজেলা নির্বাচনে এসব বিধান কার্যকর হবে।

সংশোধিত বিধি অনুযায়ী, প্রার্থীদের জামানত রক্ষায় প্রদত্ত ভোটের ১৫ শতাংশ ভোট পেতে হবে। এত দিন তা ছিল ৮ শতাংশ। এ ছাড়া এবার থেকে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে অনলাইনে। প্রতীক বরাদ্দের আগে প্রার্থীরা জনসংযোগ এবং সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার চালাতে পারবেন। প্রার্থীরা সাদাকালোর পাশাপাশি রঙিন পোস্টার ও ব্যানার করতে পারবেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল সাংবাদিকদের বলেন, স্বতন্ত্র প্রার্থী হতে ভোটারের স্বাক্ষর অনেক সময় জাল করা হয়। তাই কমিশন এটি তুলে দিতে চেয়েছে।

আগামী মে মাসে ৪ ধাপে ৪৮১টি উপজেলা পরিষদের নির্বাচন করবে ইসি। ক্ষমতাসীন আওয়ামী লীগ ইতিমধ্যে জানিয়েছে, তারা এবার স্থানীয় সরকারের কোনো নির্বাচনে দলীয় প্রতীক দেবে না। অন্যদিকে সংসদ নির্বাচন বর্জন করা বিএনপির দলীয়ভাবে স্থানীয় সরকারের এ নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ফলে এবারের উপজেলা নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে


Post a Comment

0 Comments